লোভী ভোজন রসিক

Share the story!
ভোজন রসিক

এক গ্রামে এক জন খুবই লোভী বা ভোজন রসিক লোক ছিল। সে খেতে এত পছন্দ করতো যে 5 /10/ 15 বর্গ কিলোমিটারের মধ‍্যে কোন প্রোগ্রাম হলেই কিভাবে যেন সে টের পেয়ে যেত এবং সেখানে তার অংশগ্রহণ অবশ‍্যম্ভাবী। তার কোন দাওয়াতের প্রয়োজন পড়তো না। এতে কেউ কেউ তাকে সরাসরি অপমান করতো, আবার কেউ কেউ পিছনে হাসাহাসি করতো। কিন্তু তাতে তার কিছুই যেত আসতো না।
সমস্যা হলো ইতিমধ্যে তার ছেলেমেয়েরা বড় হয়ে গেছে এবং আশপাশে যেখানেই যেত সবাই বাপের ঐ ফাও খাওয়ার কথা বলে হাসাহাসি করতো। এতে ছেলে মেয়েরা বেশ অপমানিত বোধ করতো। কিন্তু তাতেও লোকটির কিছু যেত আসতো না।
এদিকে ছেলেমেয়েরা এই অপমানজনক পরিস্থিতি থেকে রক্ষা পাবার জন্য নিজেরা আলোচনা করে সিদ্ধান্ত নিল, বাবাকে আর কোথাও ফাও খেতে যেতে দিবে না। তো যেমনভাবা তেমন কাজ। অনেক কষ্ট করে হলেও কিছুদিন ফাও খাওয়া থেকে নিবৃত করলো।
কিন্তু ……….. সমস‍্যা বাধলো একটা। কয়েকদিন পরেই ঠিক পাশের গ্রামে একটা বড় অনুষ্ঠানের আয়োজন করেছে। ছেলেমেয়েরাতো চিন্তায় পড়ে গেল। কি করা……কি করা…..????। এক ভাই বললো : আচ্ছা আমরা যদি ঐ দিন বাবাকে বেঁধে রাখি তাহলে কেমন হয়। কথাটা সবাই মেনে নিল।
যথারীতি প্রোগ্রামের দিন সকাল বেলা নাস্তা করার পর সবাই বাবার সাথে কথা বললো, কিন্তু বাবা যাবেই। কোন কথাই শুনবে না। বাধ‍্য হয়ে ছেলেমেয়েরা বাবাকে রশি দিয়ে বেঁধে রাখলো।
ইতিমধ্যে বেলা বেড়ে… 2.30 / 3.00 বেজে গেল। এবার বাবা আর ধৈর্য্য রাখতে পারছে না। সে মনে মনে কল্পনা করা শুরু করলো….. এবার সবাই সারি সারি বসলো…. সবার সামনে প্লেট দেওয়া হলো…. সবার প্লেটে ভাত দেওয়া হলো….. সবজি দেওয়া হলো…. রোষ্ট দেওয়া হলো…… গরু / খাশির রেজালা দে…ও….য়া… হ….লো…. বলে এইসা জোরে একটা টান দিল যে সমস্ত রশি টশি সব ছিড়ে… দে…দৌড়..। এক দৌড়ে একেবারে খাবারের লাইনে বসে পড়লো।
অনেক দিন ঠিক মত খাওয়া হয় না, তাই খেতে খেতে এত পরিমাণ খেল যে, সে আর মাথা নিচু করে রাস্তা দেখে হাটতে পারছে না।
দুই গ্রামের মাঝে একটা ছোট মাঠ ছিল। ঐ মাঠে
একটা মরা গরু রেখে গিয়েছিল গ্রামের লোকজনেরা। স্বাভাবিক অবস্থায় গরু / ছাগল মরে গেলে কিছুক্ষণ পরেই তার পেট ফুলে যায়। ঐ ব‍্যক্তি অতিরিক্ত খাওয়ার ফলে যেহেতু রাস্তা দেখে হাটতে পারছে না, তাই যেতে যেতে ঐ মরা গরুর সাথে ধাক্কা লেগে পড়ে গেল এবং হাতড়াতে হাতড়াতে গরুর পেটে হাত পড়লো। দেখলো পেট অনেক উঁচু হয়ে আছে।
লোকটি তখন বললো… ভাই…ওভাই…তুমি কি আগের কাতারে খেতে বসেছিলে। আগের কাতারে কি আরও বেশি খাবার ছিল….। আমার না আসতে একটু দেরি হয়ে ছিল……।
ধন্যবাদ বন্ধুরা ।
সবাই ভালো থেকো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *